Back to Question Center
0

বটনেট ম্যালওয়্যার কিভাবে যুদ্ধ করতে সেমিট ব্যাখ্যা করছে

1 answers:

botnets ব্যবহার একটি অপেক্ষাকৃত নতুন প্রপঞ্চ। গত দশ বছরে হামলার ক্ষেত্রে তাদের ব্যবহারে ক্ষতিগ্রস্তদের জন্য ব্যয়বহুল ক্ষতির সৃষ্টি হয়েছে। অতএব, বোটনেটের ম্যালওয়্যারের বিরুদ্ধে রক্ষা করার জন্য অথবা যেখানেই সম্ভাব্য সব জায়গায় বন্ধ করা যায় সেখানে অনেক প্রচেষ্টা রয়েছে।

ইয়ান কোনলোভ, সেমাল্ট বিশেষজ্ঞ, ব্যাখ্যা করেন যে বোটিনেট শব্দটির দুটি শব্দ রয়েছে: বোট, যা ভাইরাস-সংক্রমিত কম্পিউটারকে বোঝায় এবং নেট যা একসঙ্গে সংযুক্ত নেটওয়ার্কগুলির একটি সিরিজ। এমন মানুষদের জন্য অসম্ভব, যেগুলি ম্যালওয়ারের বিকাশ ও নিয়ন্ত্রণ করে যেগুলি কম্পিউটারগুলি পরিচালনা করে সেগুলি ম্যানুয়ালি হ্যাক করে। সুতরাং, এটি স্বয়ংক্রিয়ভাবে বোতামটি ব্যবহার করে ফলাফল করে। ম্যালওয়্যার অন্যান্য কম্পিউটারে ছড়িয়ে দেওয়ার জন্য নেটওয়ার্ক ব্যবহার করে।

আপনার কম্পিউটার ম্যালওয়্যার সংক্রামিত হয়ে এবং একটি botnet অংশ হয়ে যখন, এটি নিয়ন্ত্রণ করা একটি দূরবর্তী পটভূমি প্রসেস করতে পারেন নিম্নোক্ত ইন্টারনেট ব্যান্ডউইথ ব্যবহার করে এই ক্রিয়াকলাপগুলি লোকেদের কাছে দৃশ্যমান নাও হতে পারে। একটি অ্যান্টি-ম্যালওয়্যার পণ্য ম্যালওয়ার উপস্থিতি সনাক্ত করার সেরা উপায়। বিকল্পভাবে, কারিগরি সহায়তাকারী ব্যবহারকারী বর্তমানে চলমান বা সিস্টেমে ইনস্টল করা প্রোগ্রামগুলি দেখতে পারেন।

একটি botnet দূষিত অভিপ্রায় সঙ্গে একটি ব্যক্তির কাজ। যেমন স্প্যাম এবং চুরি তথ্য পাঠানোর মত তাদের অনেকগুলি ব্যবহার আছে। এক ব্যক্তির আধিকারিকের "বট" সংখ্যা যত বেশি হবে, তত বেশি ক্ষতির ফলে তারা ক্ষতিগ্রস্থ হতে পারে। উদাহরণস্বরূপ, সংগঠিত ফৌজদারি গ্যাং জালিয়াতি করতে বা অজ্ঞাত ব্যবহারকারীদের উপর নজরদারি করতে এবং অবৈধভাবে প্রাপ্ত তথ্যাবলীগুলি উচ্ছেদ করতে তাদের আর্থিক তথ্য চুরি করতে বোটনেট ব্যবহার করে।

কমান্ড এবং কন্ট্রোল সার্ভার প্রাথমিক এন্ট্রি পয়েন্ট হিসাবে কাজ করে যা থেকে অন্য কম্পিউটার নেটওয়ার্ক থেকে সংযোগ স্থাপন করে। অধিকাংশ বোতামগুলির জন্য, যদি কমান্ড ও কন্ট্রোল সার্ভার বন্ধ হয়ে যায়, তবে সম্পূর্ণ বোতামটি ধসে পড়ে। এই কিছু ব্যতিক্রম আছে, তবে। প্রথমটি যেখানে botnets পিয়ার-টু-পিয়ার যোগাযোগ ব্যবহার করে এবং একটি কমান্ড এবং কন্ট্রোল সার্ভার নেই দ্বিতীয়টি হল বোতলজাত যা বিভিন্ন দেশে অবস্থিত একাধিক কমান্ড এবং কন্ট্রোল সার্ভার রয়েছে।.এই বিবরণ ফিটিং বোট ব্লক করা কঠিন।

মানুষ ম্যালওয়্যার প্রোগ্রাম থেকে ভয় যে একই ঝুঁকি এছাড়াও botnets প্রযোজ্য সর্বাধিক প্রচলিত আক্রমণগুলি সংবেদনশীল তথ্য চুরি করা, ওভারলোড ওয়েবসাইট সার্ভারগুলি তাদের আনতে বা স্প্যাম প্রেরণ করার অভিপ্রায় দিয়ে। একটি বটনেট অংশ একটি সংক্রমিত কম্পিউটার মালিকের অন্তর্গত নয়। আক্রমণকারী দূরবর্তীভাবে এটি চালায় এবং বেশিরভাগই অবৈধ কার্যকলাপের জন্য।

Botnets কর্পোরেট এবং ব্যক্তিগত ডিভাইস উভয় একটি হুমকি। তবুও, কর্পোরেট ডিভাইসগুলির আরও ভাল নিরাপত্তা এবং পর্যবেক্ষণ প্রোটোকল আছে। এটা বলার অপেক্ষা রাখে না যে তাদের রক্ষা করার জন্য আরো সংবেদনশীল তথ্য রয়েছে।

অন্য কোনও গ্রুপের তুলনায় অন্য কোন গ্রুপ বেশি দুর্বল নয়। ব্যবহৃত ম্যালওয়্যারটি লক্ষ্যবস্তু গোষ্ঠীর উপর নির্ভর করে বিভিন্ন ফর্ম নিতে পারে।

Conficker রেকর্ডে বর্তমানে বৃহত্তম botnet হিসাবে এটি খুব দ্রুত কম্পিউটার সংক্রামক পরিচিত ছিল। যাইহোক, ডেভেলপাররা এটি ব্যবহার না করে কারণে বৃদ্ধি গবেষণা এবং গবেষণা সম্প্রদায় থেকে আকৃষ্ট এটি কারণে। অন্যান্য স্টর্ম এবং TDSS অন্তর্ভুক্ত।

সম্প্রতি অপারেশন উইন্ডোগোতে তাদের অনুসন্ধানে একটি বোস্টনেট আবিষ্কার করেছে ESET। এটি ২5,000 সার্ভারে আক্রান্ত হয়েছিল। এর উদ্দেশ্য ব্যবহারকারীদের কম্পিউটারে দূষিত বিষয়বস্তু পুনর্নির্দেশ করা, তাদের শংসাপত্রগুলি চুরি করে এবং স্প্যাম বার্তাগুলিকে সেই কম্পিউটারগুলিতে পরিচিতিগুলিতে প্রেরণ করা।

দূষিত সফ্টওয়্যার দ্বারা আক্রমণ থেকে কোন একক অপারেটিং সিস্টেম নিরাপদ নয়। ম্যাক ডিভাইস ব্যবহার করে লোকেরা ফ্ল্যাশব্যাক ম্যালওয়্যারের সাথে বেশ পরিচিত।

Botnets বিরুদ্ধে প্রতিরোধ

  • botnets বিরোধিতা যখন একটি বিরোধী ম্যালওয়্যার প্রোগ্রাম শুরু করার একটি জায়গা। নেটওয়ার্ক ট্র্যাফিকে সম্ভাব্য ম্যালওয়্যার সনাক্ত করা সহজ।
  • সচেতনতা বাড়ান এবং মানুষকে হুমকির বিষয়ে শিক্ষিত করুন। মানুষ বুঝতে পারে যে সংক্রমিত কম্পিউটার নিজেদের এবং অন্যদের জন্য একটি হুমকি জাহির।
  • সমস্ত সংক্রামিত কম্পিউটারগুলি অফলাইনে নিয়ে যান এবং ড্রাইভগুলিতে নিখুঁত চেকগুলি পরিচালনা করুন যাতে তারা নিশ্চিত হয়ে যায়।
  • ব্যবহারকারী, গবেষকরা, আইএসপি এবং কর্তৃপক্ষের কাছ থেকে একটি সহযোগী প্রচেষ্টা।
November 29, 2017
বটনেট ম্যালওয়্যার কিভাবে যুদ্ধ করতে সেমিট ব্যাখ্যা করছে
Reply